ব্রেকিং:
ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের সিভিল সদস্যের গলাকেটে ছিনতাই ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন নাসিরনগরে ভূমি কর্মকর্তার বিরুদ্ধে জেলা প্রশাসনের মামলা ছয় জেলায় সার সরবরাহ বন্ধ আশুগঞ্জ সারকারখানার নবীনগরে সরকারি খাল ভরাটের মহা উৎসব! ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধ গ্যাস সংযোগ তদন্তে মাঠে দুদক সরাইলে পুলিশের হাতে পলাতক আসামি গ্রেপ্তার আশুগঞ্জ সার কারখানা থেকে পুনরায় সার সরবরাহ শুরু হয়েছে বিজয়নগরে পলাতক ৭ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ পরীক্ষার মুখে আখাউড়া ছাত্রলীগ ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান নূর চৌধুরীর তথ্য প্রকাশে কানাডার আদালতে বাংলাদেশের পক্ষে রায় আখাউড়ায় শিক্ষকের যৌন হয়রানির প্রতিবাদে সড়কে শিক্ষার্থীরা সরাইলে শিক্ষাপ্রতিষ্ঠানের চারপাশে জুয়া ও মাদকের আসর অর্থ লেনদেনের অভিযোগে সরাইল স্বেচ্ছাসেবক দলের কমিটি বাতিল নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্রাম্যমান আদালতের অভিযান আখাউড়া উপজেলা ছাত্রলীগে পদ পেতে এ কি শর্ত দিলেন আইনমন্ত্রী! সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

৪৪৩

অতিরিক্ত ফি নেয়া কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সময় যেসব বেসরকারি কলেজ অতিরিক্ত সেশন ফি আদায় করেছে তাদের একটি তালিকা পেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার এসব কলেজের বিরুদ্ধে অপরাধের গুরুত্ব বিবেচনা করে ব্যবস্থা নেয়া হবে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ডেইলি বাংলাদেশকে বলেন, যেসব কলেজ এবার শিক্ষার্থী ভর্তির সময় অতিরিক্ত ফি আদায় করেছে আমরা তাদের একটি তালিকা করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। শিক্ষার্থীদের থেকে বেশি ফি আদায় করা গুরুতর অপরাধ। অনেক প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করতে চাপ প্রয়োগ করেছে বলেও অভিযোগে উল্লেখ রয়েছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ পাঠানো হয়েছে।

এর আগে, গত মাসের শেষ সপ্তাহে দেশের অতিরিক্ত ফি আদায় করা বেসরকারি কলেজগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাউশি থেকে একটি আদেশও জারি করা হয়। আদেশটি জারি করেন মাউশির সহকারী পরিচালক ফারহানা আক্তার।

সেখানে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা প্রাইভেট প্রতিষ্ঠানগুলো সীমা অতিক্রম করেছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত সেশন ফি ছাড়াও চার-পাঁচগুণ বেশি টাকায় বই, খাতাসহ শিক্ষা উপকরণ কিনতে বাধ্য করা হচ্ছে। 

অতিরিক্ত ফি আদায় করা এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়। 

এ বিষয়ে ফারহান আক্তার বলেন, শিক্ষাকে কোনোভাবেই পণ্যায়ন করা যাবে না। শিক্ষা গ্রহণে বা দানে যতটুকু খরচ প্রয়োজন এর বাইরে কোন ব্যবসা করা যাবে না। কিন্তু অনেক কলেজ আছে যারা শিক্ষার্থীদের নিয়ে ব্যবসা খুলে বসেছে। এ কারণে এসব কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন। এ ব্যাপারে পরে জানানো হবে। 

এদিকে মাউশির করা তালিকায় কতগুলো কলেজকে অভিযুক্ত করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া হবে সে ব্যাপারেও নিশ্চিত করে বলতে পারেনি কেউ। 

প্রসঙ্গত, শিক্ষা প্রতিষ্ঠানের নামে ডাকাতি এবং লুটপাট বন্ধ করতে গত ২ জুলাই অতিরিক্ত সেশন ফি নেয়া কলেজগুলোকে বাড়তি টাকা অভিভাবকদের কাছে ফিরিয়ে দেয়ার আদেশ দেন হাইকোর্ট। এই নির্দেশের পরই দেশের বেসরকারি কলেজে অতিরিক্ত সেশন ফি আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তালিকা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর