ব্রেকিং:
উদ্ধারকৃত গরুর মালিককে খোঁজছে পুলিশ কাজ করতে করতে জীবন শেষ, তবুও শোধ হয় না দাদনের টাকা! একাধিক রিপোর্ট হওয়া সত্ত্বেও পড়ছে না প্রশাসনের সুদৃষ্টি গৃহবধূকে উত্ত্যক্ত করার দায়ে যুবকের কারাদণ্ড গাছে-গাছে সৌরভ ছড়াচ্ছে আমের মুকুল মাদ্রাসার হোস্টেলে ছাত্রীর ঝুলন্ত লাশ! কাতারে ব্রাহ্মণবাড়িয়া জেলার কৃতিত্বপূর্ণ সাফল্য অর্জন চাঞ্চল্যকর রকেট হত্যার ঘটনায় প্রতিবাদ সভা প্রতিবন্ধীদের ভাতা নিয়ে দুর্নীতির অভিযোগ চোরাচালান প্রতিরোধ ও আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত বাবাকে পেটানোর প্রতিশোধ নিতে হত্যাকাণ্ড! সোনা রোদে চোখ মেলেছে সূর্যমুখী এয়ার ফ্রেশনার ব্যবহারে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি! অপরাধ করে কেউ পার পাবে না: ওবায়দুল কাদের পুরান ঢাকায় ক্যাসিনোবিরোধী অভিযান, ২০ কোটি টাকা উদ্ধার দেশীয় বেনসন-গোল্ডলিফে মিলল নিকোটিনের চেয়েও ‘মারাত্মক’ উপাদান ক্লাসে ঢুকে নারী শিক্ষকের হাত ভাঙলেন দম্পতি হরিণের চামড়ায় দাঁড়িয়ে সৌম্যের আশীর্বাদ, পড়বেন শাস্তির মুখে! মাদকিবরোধী অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা, গাড়ি ভাঙচুর সুইসাইড নোটে কী লিখেছিলেন সালমান শাহ
  • মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৬

  • || ০১ রজব ১৪৪১

৯৭

অতিরিক্ত ওজনে ঝুঁকি বাড়ছে ১৩ ধরনের ক্যান্সারের

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

অতিরিক্ত ওজন কারোরই কাম্য নয়। তাছাড়া অতিরিক্ত ওজনের কারণে নানা রকম শারীরিক সমস্যা হয়ে থাকে। জানেন কি, হার্ট বা ডায়াবেটিসের মতো সমস্যার পাশাপাশি ক্যান্সারের মতো ভয়াবহ রোগের ঝুঁকিও বাড়িয়ে দিচ্ছে অতিরিক্ত ওজন।   

ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা জানাচ্ছেন, শরীরে অতিরিক্ত মেদ জমলে, ফ্যাট কোষ হরমোন ও প্রোটিন তৈরি করে। এই হরমোন ও প্রোটিন রক্তে বাহিত হওয়ার পাশাপাশি সারা শরীরে সঞ্চারিত হয়। যা বিভিন্ন রকম ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

শুধু তাই নয়। ফ্যাট কোষ শরীরে ক্যানসার কোষের বৃদ্ধিতেও মদত দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বে ১৯০ কোটি মানুষ ওবেসিটির শিকার। এই অতিরিক্ত ওজন তাদের অন্তত ১৩ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

যে ক্যান্সারগুলোর ঝুঁকি বাড়িয়ে দেয় সেগুলো হলো- ওবেসিটি, প্যানক্রিয়াটিক (অগ্ন্যাশয়ের ক্যান্সার), ইসোফেগাল (খাদ্যনালীর ক্যানসর), লিভার (যকৃত), স্টমাক (পাকস্থলী), কোলন, রেক্টাম, গলব্লাডার, ফুসফুস, কিডনি।
 
ইম্পেরিয়াল কলেজের গবেষণা অনুযায়ী, এর মধ্যে স্তন ও কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। চিকিৎসা ও নিরাময় সবচেয়ে কঠিন হলো প্যানক্রিয়াটিক, ইসোফেগাল ও গল ব্লাডার ক্যান্সার।  

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর